#
ঢাকা শনিবার , ১৫ জুন ২০২৪
  1. সর্বশেষ
  2. জাতীয়
  3. জেলার সংবাদ
  4. তথ্যপ্রযুক্তি

ঠাকুরগাঁওয়ে কয়েকটি গ্রামে নেমে গেছে পানিরস্তর, নলকূপে মিলছে না পযাপ্ত পানি ।

প্রতিনিধির নাম
৭ মে ২০২৪, ১০:৫৯ পিএম

Link Copied!

ঠাকুরগাঁও জেলায় কয়েকটি গ্রামে নেমে গেছে পানির স্তর৷ এতে করে অনেক নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি। তাতে খাবার পানিসহ দৈনন্দিন পানির সংকট দেখা দিয়েছে। সরেজমিন গিয়ে দেখা যায়, ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার আকচা ইউনিয়নের দক্ষিণ ঠাকুরগাঁও গ্রাম ও হরিপুর উপজেলার শাহানাবাদ, হাটপুকুর,খালেকপাড়া গ্রামের টিউবওয়েল গুলোতে পানি উঠছে না৷ ক্রমশ বেড়ে চলছে এমন দুর্ভোগ ৷ এতে করে দৈনন্দিন জীবনের কাজে ব্যতয় ঘটছে ৷ ২ সপ্তাহ ধরে তীব্র তাপপ্রবাহে নেমে গেছে ভূ-গর্ভস্থ পানির স্থর৷ টিউবওয়েলের পানি ঠিকমতো উঠছে না। পাম্প বসিয়েও পানি মিলছে না। যারা বডিং করে পাম্প বসিয়েছেন, তারা কিছুটা পানি পাচ্ছেন। তাদের বাড়ি থেকে পানি আনতে গেলেও বিপাকে পড়তে হচ্ছে। বিদ্যুৎ খরচ বেড়ে যাওয়ায় তারা পানি দিতে চাচ্ছেন না। বাড়িতে ব্যবহৃত কাপড়, থালাবাসন ধোয়া ও রান্নাবান্না করতে যে পানি দরকার তা মিলছে না। দীর্ঘ সময় পড়ে একটু পানি উঠলেই কিছু সময়ের মধ্যে আবার শেষ হয়ে যায়৷ এতে নানান ধরনের ভোগান্তিতে রয়েছেন গ্রামবাসী ৷ ঠাকুরগাঁও জেলায় কয়েকটি গ্রামে নেমে গেছে পানির স্তর, এতে করে অনেক নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি ।

শাহানাবাদ গ্রামের গৃহিণী শাহনাজ পারভিন বলেন, এমনি গরমে জীবন অতিষ্ঠ। তারপর আবার টিউবওয়েল গুলোতে পানি পাওয়া যাচ্ছেনা৷ অনেক ক্ষণ ধরে পানি দিয়ে পানি উঠানোর চেষ্টা করলেও পাওয়া যায় না৷ হঠাৎ করে অল্প পানি উঠলে আবার নাই হয়ে যায়৷ এতে করে বাড়ির যে কাজ গুলো এসব করা কঠিন হয়ে যায়৷ যাদের গভীর নলকূপ আছে তাদের বাড়িতে যেতে হয় ৷ আরেক মাদরাসা শিক্ষক আব্দুল কাদের বলেন, মাদরাসার শিক্ষার্থীদের প্রায় সময়ে অজু করার জন্য পানির প্রয়োজন হয় ৷ কয়েকদিন থেকে টিউবওয়েল গুলোতে পর্যাপ্ত পানি মিলছেনা ৷ এতে সবারই অনেক রকম সমস্যা হচ্ছে। যদিও এটি এখন চলমান জাতীয় সমস্যা। আমরা আবদার করছি যাতে স্থানীয়ভাবে এটি সমাধানে উদ্যোগ নেয়া হয় ৷ ঠাকুরগাঁও জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী পরিচালক শামীম আনোয়ার বলেন, সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে এমন সমস্যা দেখা দিয়েছে। তার মধ্যে ঠাকুরগাঁও জেলায় কয়েকটি জায়গায় এমন চিত্র দেখা দিয়েছে। আমরা চেষ্টা করছি যাতে এটির সমাধান করা যায়।

 

ঠাকুরগাঁওয়ে কয়েকটি গ্রামে নেমে গেছে পানিরস্তর, নলকূপে মিলছে না পযাপ্ত পানি ।
মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি,,ঠাকুরগাঁও জেলায় কয়েকটি গ্রামে নেমে গেছে পানির স্তর৷ এতে করে অনেক নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি। তাতে খাবার পানিসহ দৈনন্দিন পানির সংকট দেখা দিয়েছে। সরেজমিন গিয়ে দেখা যায়, ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার আকচা ইউনিয়নের দক্ষিণ ঠাকুরগাঁও গ্রাম ও হরিপুর উপজেলার শাহানাবাদ, হাটপুকুর,খালেকপাড়া গ্রামের টিউবওয়েল গুলোতে পানি উঠছে না৷ ক্রমশ বেড়ে চলছে এমন দুর্ভোগ ৷ এতে করে দৈনন্দিন জীবনের কাজে ব্যতয় ঘটছে ৷ ২ সপ্তাহ ধরে তীব্র তাপপ্রবাহে নেমে গেছে ভূ-গর্ভস্থ পানির স্থর৷ টিউবওয়েলের পানি ঠিকমতো উঠছে না। পাম্প বসিয়েও পানি মিলছে না। যারা বডিং করে পাম্প বসিয়েছেন, তারা কিছুটা পানি পাচ্ছেন। তাদের বাড়ি থেকে পানি আনতে গেলেও বিপাকে পড়তে হচ্ছে। বিদ্যুৎ খরচ বেড়ে যাওয়ায় তারা পানি দিতে চাচ্ছেন না।

বাড়িতে ব্যবহৃত কাপড়, থালাবাসন ধোয়া ও রান্নাবান্না করতে যে পানি দরকার তা মিলছে না। দীর্ঘ সময় পড়ে একটু পানি উঠলেই কিছু সময়ের মধ্যে আবার শেষ হয়ে যায়৷ এতে নানান ধরনের ভোগান্তিতে রয়েছেন গ্রামবাসী ৷ ঠাকুরগাঁও জেলায় কয়েকটি গ্রামে নেমে গেছে পানির স্তর, এতে করে অনেক নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি । শাহানাবাদ গ্রামের গৃহিণী শাহনাজ পারভিন বলেন, এমনি গরমে জীবন অতিষ্ঠ। তারপর আবার টিউবওয়েল গুলোতে পানি পাওয়া যাচ্ছেনা৷ অনেক ক্ষণ ধরে পানি দিয়ে পানি উঠানোর চেষ্টা করলেও পাওয়া যায় না৷ হঠাৎ করে অল্প পানি উঠলে আবার নাই হয়ে যায়৷ এতে করে বাড়ির যে কাজ গুলো এসব করা কঠিন হয়ে যায়৷ যাদের গভীর নলকূপ আছে তাদের বাড়িতে যেতে হয় ৷

আরেক মাদরাসা শিক্ষক আব্দুল কাদের বলেন, মাদরাসার শিক্ষার্থীদের প্রায় সময়ে অজু করার জন্য পানির প্রয়োজন হয় ৷ কয়েকদিন থেকে টিউবওয়েল গুলোতে পর্যাপ্ত পানি মিলছেনা ৷ এতে সবারই অনেক রকম সমস্যা হচ্ছে। যদিও এটি এখন চলমান জাতীয় সমস্যা। আমরা আবদার করছি যাতে স্থানীয়ভাবে এটি সমাধানে উদ্যোগ নেয়া হয় ৷ ঠাকুরগাঁও জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী পরিচালক শামীম আনোয়ার বলেন, সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে এমন সমস্যা দেখা দিয়েছে। তার মধ্যে ঠাকুরগাঁও জেলায় কয়েকটি জায়গায় এমন চিত্র দেখা দিয়েছে। আমরা চেষ্টা করছি যাতে এটির সমাধান করা যায়।

 

মোঃ মজিবর রহমান শেখ
ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি

আরও পড়ুন

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বৈদ্যুতিক তারে জড়িয়েছিল ২ দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যু !

ঠাকুরগাঁওয়ে আদিবাসী নারীর হত্যার বিচারের দাবিতে মানববন্ধন ।

ঠাকুরগাঁওয়ে বিজিবি’র পৃথক অভিযানে হেরোইন উদ্ধার !

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গী হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা ।

ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী প্রার্থীরা হলেন-চেয়ারম্যান পদে মোশারুল ইসলাম সরকার, আবদুল রশিদ, মাশহুরা বেগম হুরা ।

ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈলে উপজেলা নির্বাচনে বিজয় প্রার্থীরা হলেন – চেয়ারম্যান বিপ্লব, সোহেল রানা ও সারমিন আক্তার ।

ঠাকুরগাঁওয়ে হোটেলে খেতে গিয়ে দায়িত্ব থেকে প্রিজাইডিং কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে ।

ঠাকুরগাঁওয়ে এলজিইডি’র উল্লেখযোগ্য উন্নয়ন কর্মকান্ড ।

ঠাকুরগাঁওয়ে বক্ষব্যাধি ক্লিনিকের এক্সরে মেশিনটি প্রায় ১৫ বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে, আর অন্যদিকে চিকিৎসক সংকট !

ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস ।

প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা

মনোহরদীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ উপলক্ষ্যে ভোটগ্রহণকারী কর্মকর্তাগণের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত